You are currently viewing দ্রব্যমূল্য বৃদ্ধি, প্রতিকারের উপায় কী?

দ্রব্যমূল্য বৃদ্ধি, প্রতিকারের উপায় কী?

আজ ১০ ডিসেম্বর শুক্রবার বিকাল ৪টায় গণসংহতি আন্দোলন মিরপুর অঞ্চলের বাউনিয়া বাঁধ এলাকায় জাতীয় পরিষদের সদস্য আইনুল হকের সভাপতিত্বে ”দ্রব্যমূল্য বৃদ্ধি, প্রতিকারের উপায় কী” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলন কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য ও ঢাকা মহানগরের সংগ্রামী আহ্বায়ক জনাব মনির উদ্দীন। তিনি বলেন, অনির্বাচিত বর্তমান সরকার জবাবদিহিতা না থাকায় সর্বক্ষেত্রে লুটপাট, দুর্নীতি ও নৈরাজ্য চলছে যার খেসারত দিতে হচ্ছে দেশের সাধারণ জনগণকে। তাই জনগণকে ঐক্যবদ্ধ হয়ে ভোটাধিকার প্রতিষ্ঠা ও রাষ্ট্রের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে তিনি আহ্বান জানান।

আলোচনা সভায় নেতৃবৃন্দ।

এছাড়াও আলোচনায় অংশ নেন জাতীয় পরিষদের সদস্য ও মিরপুর অঞ্চলের আহ্বায়ক মাহবুব রতন এবং স্থানীয় নেতৃবৃন্দ। মিরপুর অঞ্চলের আহ্বায়ক মাহবুব রতন বলেন, বিশ্ববাজারে তেলের দাম বাড়লে বাংলাদেশেও বাড়ানো হয়। কিন্তু কমে গেলে সাধারণত কমানো হয় না। আন্তর্জাতিক বাজারে তেলের দাম ৮৫ ডলারেরও বেশি বেড়ে গেলে গত মাসে ডিজেল কেরোসিনের মূল্য লিটারে ১৫ টাকা বাড়িয়ে দেয় সরকার।বাংলাদেশে জ্বালানি তেলের দাম কত টাকা হবে – সেটি একচেটিয়াভাবে নির্ধারণ করে সরকার। তবে আন্তর্জাতিক বাজারে দাম কমলে সেটি সমন্বয় করা হয় না। জ্বালানি তেল অর্থনীতির চালিকা শক্তি। জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় নিত্য প্রয়োজনীয়, শীতকালীন সবজির পরিবহন খরচ বৃদ্ধি পেয়েছে। গরীব মানুষেরা প্রয়োজনীয় সবজি কিনতে পারছেন না। দ্রব্যমূল্য শুধু শ্রমিক নয় বরং অল্প আয়ের মানুষের ক্রয়ক্ষমতার বাহিরে।

আলোচনা সভা শেষে বাউনিয়া বাঁধ: বি ব্লক ইউনিট ও বাউনিয়া বাঁধ: ডি ব্লক ইউনিট কমিটি পূর্নগঠন করা হয়।

বাউনিয়া বাঁধ: বি ব্লক ইউনিট

আলোচনা সভা শেষে সর্বসম্মতিক্রমে মোঃ সোহেল মিয়াকে আহ্বায়ক ও রোজিনা বেগমকে সদস্য সচিব করে ১১ সদস্য বিশিষ্ট বি ব্লক ইউনিট গঠন করা হয়। বি ব্লক ইউনিটের সদস্য যথাক্রমে ফাতেমা বেগম, মো: আব্দুল হালিম, নাজমা বেগম, মাকসুদা আকতার, সাইদুল হোসেন, রিতা বেগম, রেহেনা বেগম, শান্তি বেগম ও একটি পদ প্রয়োজন সাপেক্ষে পূরণের জন্য খালি রাখা হয়েছে।

 বাউনিয়া বাঁধ: ডি ব্লক ইউনিট

এবং মোঃ আব্দুর রহিমকে আহ্বায়ক ও শাহনাজ আক্তারকে সদস্য সচিব করে ৯ সদস্য বিশিষ্ট ডি ব্লক ইউনিট কমিটি গঠন করা হয়। ডি ব্লক ইউনিট কমিটির অন্য সদস্যবৃন্দ যথাক্রমে নূর জাহান বেগম, শুক্কুর আলী, লাকী বেগম, তাসলিমা বেগম, দানেসা বেগম, রোজিনা আক্তার এবং মো: আল আমিন।

#১২/উৎসব মোসাদ্দেক

Leave a Reply