You are currently viewing রোজিনার নিঃশর্ত মুক্তির দাবি গণসংহতি আন্দোলনের

রোজিনার নিঃশর্ত মুক্তির দাবি গণসংহতি আন্দোলনের

বিবৃতি তারিখ:
১৮ মে ২০২১

★গলা চেপে ধরার আমলাতন্ত্রিক ক্ষমতা রুখে দাও
★অবিলম্বে রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি দিতে হবে
★অফিসিয়াল সিক্রেটস আইন ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করো; তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে

আজ ১৮ মে ২০২১ গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি এবং নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রাপ্ত) আবুল হাসান রুবেল এক যৌথ বিবৃতিতে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে নির্যাতন করা এবং হয়রানিমূলক মামলা দিয়ে গ্রেফতার করার ঘটনায় নিন্দা প্রকাশ ও ক্ষোভ প্রকাশ করেন এবং একইসাথে আজ বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ ঘটনায় বিক্ষোভ কর্মসূচির ডাক দেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সাংবাদিক রোজিনা ইসলাম সরকারের স্বাস্থ্যখাতে এই করোনা অতিমারি কালে সংগঠিত দুর্নীতি, অনিয়ম ও অবহেলাগুলোকে সামনে এনে জনগণের স্বার্থের পক্ষে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছেন। এর আগেও তাঁর বিভিন্ন ইস্যুতে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়েছে এবং এজন্য তিনি দেশে বিদেশে নানান পুরষ্কার ও স্বীকৃতি অর্জন করেছেন। গতকালও তিনি পেশাগত কাজে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগে যান সচিবের সাথে দেখা করতে। অথচ সেখানকার কর্মকর্তারা সাধারণ শিষ্ঠাচার ও ভদ্রতার ধার না ধেরে রোজিনা ইসলামকে ৫ঘন্টা আটকে রেখেছে, তাঁর ব্যাগ ও মোবাইল ফোন ছিনিয়ে নিয়েছেন। সর্বপরি গোপন নথি চুড়ির অপবাদ দিয়ে বৃটিশ উপনিবেশের তৈরি করা অফিসিয়াল সিক্রেটস আইনে তাঁর নামে মামলা করা হয়েছে এবং সারা রাত থানায় আটকে রাখা হয়েছে। রোজিনা ইসলাম অসুস্থ হয়ে পরলেও তাঁর চিকিৎসার ব্যবস্থা পর্যন্ত করা হয় নাই। তথ্যের অবাধ প্রবাহ বাধাগ্রস্থ করা এবং রাষ্ট্রীয় কর্মকর্তা কর্মচারিদের সন্ত্রাসী আচরণের তীব্র নিন্দা জানান নেতৃবৃন্দ।

একইসাথে সাংবাদিক নির্যাতন এবং তথ্য প্রবাহকে বাধাগ্রহস্থ যারা করেছেন তাদের চিহ্নিত করে শাস্তি দাবি করা হয় বিবৃতিতে। নেতৃবৃন্দ বিবৃতিতে আরো বলেন, রাষ্ট্রের স্বাস্থখাতে এমন কোন গোপন বিষয় থাকতে পারে না যা দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্বের জন্য হুমকি। যদি কিছু গোপন করা হয়ে থাকে তাহলে তা অবশ্যই জনগণের স্বার্থের পরিপন্থি এবং দূর্নীত ও অনিয়মের তথ্য। যারা মানুষের তথ্য জানার অধিকারকে খর্ব করতে চায়, তারা অবশ্যই দেশ ও জগণের স্বার্থ বিরোধী। তাদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার দাবি করেন নেতৃবৃন্দ। আজ বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গণসংহতি আন্দোলন আয়োজিত বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়। এ বিক্ষোভ কর্মসূচিতে প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেলসহ অন্যান্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।

Rozina islam, arrested by police

আজ বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গণসংহতি আন্দোলন আয়োজিত বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়। এ বিক্ষোভ কর্মসূচিতে প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেলসহ অন্যান্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।

Leave a Reply