You are currently viewing বেক্সিমকো’র ওপর দায় চাপিয়ে ইনডেমনিটি চায় শেখ হাসিনা সরকার

বেক্সিমকো’র ওপর দায় চাপিয়ে ইনডেমনিটি চায় শেখ হাসিনা সরকার

সরকার কাল থেকে ভ্যাক্সিনের প্রথম ডোজ নেয়া বন্ধ করে দিয়েছে। এখনো শতকরা ৫ ভাগ মানুষেরও ভ্যাক্সিনেশন হয় নাই, টিকা দেয়া বন্ধ। এখান থেকে টিকা আসতে পারে, ওখান থেকে আসবেই, অনেকগুলা সোর্স আছে, এমন খবরে মিডিয়া সয়লাব। কিন্তু মোদ্দাকথা হোল, কাল থেকে প্রথম ডোজের ভ্যাক্সিন দেয়া বন্ধ, কবে চালু হবে কেউ জানে না। মানুষের শ’য়ে শ’য়ে মরছে। বুয়েটের সাবেক ভিসি, বিখ্যাত ডাক্তার, রানা প্লাজার উদ্ধারকর্মীর মা, কেউ বাদ পরছেন না।

এই পরিস্থিতিতে ২৫শে এপ্রিল নিউ এইজে এই খবরটা বেরোলো, যার একটা গুরুত্বপূর্ণ বাক্য হোল, ‘It was because of Beximco’s pressure in their business interest that the government could not have alternative vaccine sources though both Russia and China had approached Bangladesh to sign deals,’ Momen went on. এই মোমেন হলেন দেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

খবরটা দেখলে প্রথমে মনে হবে, আহা, সরকার কতোটা নাজুক, জনগণের ভালো চায়, কিন্তু সন্ত্রাস, জঙ্গিবাদের মতো আরেকটা অশুভ শক্তির হাতে আজ সে জিম্মি। কতো চেষ্টা করে যাচ্ছে, কিন্তু কিছুই করা যাচ্ছে না। কিন্তু একটু চিন্তা করে দেখুন, একটা কোম্পানি, নাম বেক্সিমকো, তাদের এতো ক্ষমতা, এতো দোর্দণ্ড প্রতাপ যে, প্রধানমন্ত্রী, সরকার, সবাই তার কাছে অসহায়? এটা কি করে সম্ভব?

বেক্সিমকো তার ব্যবসায়িক স্বার্থ দেখবেই। তারা যে এটা দেখতে গিয়ে কোন কিছু কেয়ার করবে না, সবচেয়ে নোংরা খেলাটা যদি দরকার লাগে খেলবে, এটা আগে বোঝা যায় নাই? দরবেশ বাবার খেলা কি আমরা আজকে দেখতেসি? সেই নব্বইয়ের দশকে শেয়ার মার্কেট কেলেঙ্কারিতে লাখ লাখ পরিবারের ফকির হয়ে যাওয়াতে শুরু (আমার যতদূর পর্যন্ত মনে পরে), তারপর হেনো কোন অকাজ নেই, যাতে দরবেশ বাবার হাত নেই। ভ্যাক্সিনের ব্যবসা সরকার দিলো কেন এরকম একটা গণশত্রুর হাতে? কোটি কোটি মানুষের জীবন, একটা দেশের অর্থনীতির প্রাণ যে ভ্যাক্সিনে লুকিয়ে আছে, তার খবরদারি করার দায়িত্ব গেল এমন একটা “আর গালি খুঁজে পাচ্ছি না”র হাতে? এর হাতে সরকার জিম্মি? এটা কি একটা বিশ্বাস করার মতো কথা?

নাকি আসল কথা সরকার, বেক্সিমকো, এদের আর কোন তফাৎ নেই। নিউ এইজের রিপোর্টে এটা আসছে, Beximco is the local vendor of the Indian company. It should now take actions against the Indian company,’ Momen said. এই অ্যাকশন নেয়ার ঠেকা বেক্সিমকোর? সরকারের দায়িত্ব কি? তোমার, এই যে মোমেন সাহেব, তোমার কাজটা কি?

বেক্সিমকো যে ইন্ডিয়ান কোম্পানির লোকাল ভেনডর, তাকে দোষারোপ করে তোমরা যে ইন্ডিয়ার দাস, সেটা চেপে যাওয়ার চেষ্টা করা? ইন্ডিয়ার স্বার্থ দেখতে গিয়ে চিনের ফ্রি ভ্যাক্সিন তোমরা পায়ে ঠেলে সরিয়ে দিয়েছ কয়েক মাস আগে, সেটা ভুলিয়ে দেয়া? কয়েক হাজার মানুষ যদি ভ্যাক্সিনের অভাবে মারা যায়, যাতে কেউ তোমাদের ধরতে না পারে, সেটার ইনডেমনিটি আগেই প্রস্তুত রাখা?

তোমরা এমন ভাবে কথাগুলা বল্লা, শুনলে মনে হয় বেক্সিমকো তোমাদের হাত-পা-মুখ সব বেঁধে গুমঘরে আটকে রাখসিলো, তোমরা রাশিয়া-চিনের সাথে কথাই বলতে পারলা না, চুক্তি করতে পারলা না। আসলেই কি আমরা একটা বলদ জাতিতে পরিণত হলাম, এরা এসব বলার সাহস পায় কীভাবে, এভাবে বললে কাজ হবে? আসলেই?

দেব কান্তি
কম্পিউটার প্রোগ্রামার ও এক্টিভিস্ট

Leave a Reply