You are currently viewing রাষ্ট্রীয় হেফাজতে মৃত্যুর দায় রাষ্ট্রকেই নিতে হবে

রাষ্ট্রীয় হেফাজতে মৃত্যুর দায় রাষ্ট্রকেই নিতে হবে

প্রেসবিজ্ঞপ্তি
তারিখ: ২১ মে ২০২১

হেফাজত নেতা ইকবাল হোসেনের হেফাজতে মৃত্যুর বিশ্বাসযোগ্য তদন্ত করে দায়ীদের বিচার কর

আজ ২১ মে ২০২১, শুক্রবার গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি এবং নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রাপ্ত) আবুল হাসান রুবেল এক যৌথ বিবৃতিতে রাষ্ট্রীয় হেফাজতে নারায়ণগঞ্জে হেফাজত ইসলাম নেতা ইকবাল হোসেনের মৃত্যুতে ক্ষোভ প্রকাশ করে বলেন, রাষ্ট্রের হেফাজতে থেকে যে কারো মৃত্যুর দায় রাষ্ট্রকেই বহন করতে হবে। এই ভোটার বিহীন অগণতান্ত্রিক সরকারের হাতে হেফাজতে থেকে নির্যাতনে একের পর এক মৃত্যুর ঘটনা ঘটছে। এই মৃত্যুর মিছিল আর কোনভাবেই বাড়তে দেয়া যাবে না।

নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, সম্প্রতি নারায়ণগঞ্জ হেফাজতের নেতা ইকবাল হোসেন এর পুলিশি রিমান্ড মৃত্যুর নিরপেক্ষ কর্তৃপক্ষ দ্বারা বিশ্বাসযোগ্য তদন্ত ও দায়ীদের শাস্তি দাবি করেছেন নেতৃবৃন্দ। তারা বলেন হেফাজতে মৃত্যু একটা ভয়ংকর অপরাধ। এই অপরাধের তদন্ত অপরাধের অভিযুক্ত সংস্থার মাধ্যমে হওয়া ন্যায় বিচারের পক্ষে একটা বড় বাধা। পুলিশ হেফাজতে মৃত্যুর তদন্ত বিচার বিভাগের মাধ্যমে নিরপেক্ষ ভাবে করতে হবে। তাকে রিমান্ডে নির্যাতন করা হয়েছে কিনা, সেটা তার ওপর কি শারীরিক ও মানসিক প্রভাব রেখেছে তার বিশ্বাসযোগ্য তদন্ত ছাড়া একে কখনোই স্বাভাবিক মৃত্যু বলা যায় না।

এভাবে অপরাধের স্বাভাবিকীকরণ‌ রাষ্ট্রীয় বাহিনীর হাতে যে অসীম ক্ষমতা তুলে দিচ্ছে তা যে কোন নাগরিকের জন্য একটা বড় উদ্বেগের কারণ। আমরা সকল রিমান্ডে নির্যাতন ও হত্যার অবসান চাই।

বার্তা প্রেরক
বাচ্চু ভূঁইয়া
সদস্য, সম্পাদকমন্ডলী গণসংহতি আন্দোলন


#জ/উম-৫/১৩

Leave a Reply