You are currently viewing বেশির ভাগ অতিমারির যে দ্বিতীয় ঢেউ আসে, এটা বুঝতে কি আমাদের একজন ভগবান লাগবে?

বেশির ভাগ অতিমারির যে দ্বিতীয় ঢেউ আসে, এটা বুঝতে কি আমাদের একজন ভগবান লাগবে?

এইতো, আজ রাতের খবর। খবরটা টাটকা হলেও একটা বাসী, দুর্গন্ধময় মৃতদেহ এই খবরের স্রষ্টা। লাশের বিকট গন্ধ পেয়ে মহারাষ্ট্রের পুনে শহরের এক বাড়িওয়ালা পুলিশকে খবর দেন, পুলিশ দরজা ভেঙ্গে আবিষ্কার করেন এক নারীকে, সম্ভবত ২ দিন ধরে মরে পরে আছেন, সাথে তাঁর ১৮ মাস বয়সী জীবিত শিশু।

চারদিকে এমন অবস্থা, প্রতিবেশীদের পক্ষে পরিবারটির খোঁজ নেয়া সম্ভব হয়নি। মায়ের লাশ আবিষ্কারের পর তাঁরা শিশুটিকে ভয়ে কোলেও নেননি। পুলিশ কনস্টেবল রেখা আর সুশীলা বাচ্চাটাকে দুধ খাওয়ান। আর অলৌকিক ব্যাপার হলো, জ্বর ছাড়া বাচ্চাটার আর কোন সমস্যা ছিল না।

এইরকম ঘটনা এখন মহারাষ্ট্র, দিল্লিতে ঘণ্টায় ঘণ্টায় ঘটে। #IndiaNeedsOxygen হ্যাশট্যাগে ক্লিক করলে এমন সব কন্টেন্ট আপনারা দেখবেন, বা দেখে ফেলেছেন হয়তোবা, যেগুলা আপনার কয়েক সপ্তাহের ঘুম হারাম করতে যথেষ্ট। অনেক ভিডিও, ৫-১০ মিনিটের বড়জোর, কিন্তু আপনি শেষ করতে পারবেন না। অনেক আলোকচিত্র আপনি মাথা থেকে বের করতে পারবেন না। কয়েক সপ্তাহ ধরে মোদীর ইন্ডিয়ার চমক এখানেই।

আমরা বরং একটু ঘুরে আসি গত ২৯শে এপ্রিল গার্ডিয়ানে ছাপা হওয়া অরুন্ধতী রায়ের লেখা থেকে। বিশাল লেখা। পুরোটা কাভার করতে গেলে একটা গোটা বই লেখার প্রয়োজন পরবে হয়তবা। আমরা কিছু কথা তুলে আনি। অনুবাদ হিসেবে না। বসের আসল আলাপের বিকৃতি না করেই তাঁর কিছু কথা হাইলাইট করা দরকার।

অরুন্ধতীর লেখায় আছে, গত জানুয়ারি মাসে মোদী গিয়েছিলেন ইউরোপ সফরে। করোনার দ্বিতীয় ঢেউয়ে ইউরোপ তখন বিধ্বস্ত-বিপর্যস্ত। মোদী বক্তৃতা দিলেন, কিন্তু তাঁর গলায় সহমর্মিতা-ফহমর্মিতা এইসব বাদ। ধুর, এসব কয় কেডা? বরং ইন্ডিয়ার ইনফ্রাসট্রাকচার আর করোনার প্রস্তুতি নিয়ে তাঁর গরবের শোডাউন বুক থাবড়াতে থাবড়াতে তিনি দেখিয়ে গেলেন। অরুন্ধতী মনে করছেন তাঁর লেখায় যে, মোদীর সেই বক্তৃতা ডাউনলোড করে রাখা দরকার, কারণ পরবর্তীতে ইন্ডিয়ার ইতিহাস যখন মোদীর শাসনব্যবস্থার হাতে আবার কাটাছেঁড়া হবে, মোদীর এই ইউরোপ-বক্তৃতা হয় হারিয়ে যাবে, বা এমন ব্যবস্থা করা হবে, এই বক্তৃতা কেউ যাতে সহজে আর খুঁজে না পায়।

মোদী বলছেন বক্তৃতায়, বন্ধুরা, আমি ১৩০ কোটি ভারতবাসির কাছ থেকে আত্মবিশ্বাস, ইতিবাচকতা আর আশার বাণী নিয়ে হাজির হয়েছি, ……, সবাই ধারণা করেছিল ইন্ডিয়া বিশ্বের সবচেয়ে করোনা-জর্জরিত দেশে পরিণত হবে, … আমি বলছি না, করোনা দিয়ে ইন্ডিয়ার সাফল্যকে অন্য দেশের সাথে তুলনা করা উচিত হবে। যে দেশ বিশ্বের ১৮ ভাগ লোককে ঠাই দিচ্ছে, সেই দেশ করোনাকে কার্যকরভাবে রুখে দিয়ে মানবতাকে রক্ষা করেছে।

শেখর গুপ্ত নামে ইন্ডিয়ার দ্যা প্রিন্ট নামের একটি প্রভাবশালী অনলাইন পত্রিকার সম্পাদকের কথাও অরুন্ধতীর লেখায় আছে। শেখর তখন টুইট করেছিলেন, এটা ঠিক, ইন্ডিয়া পিকনিক করছে না। কিন্তু আমাদের নালা-নর্দমাগুলা মৃতদেহে ভরে নেই, আমাদের হাসপাতালগুলোতে এমন অবস্থা নেই যে, বেড পাওয়া যাচ্ছে না। এমন অবস্থায় আমরা পড়িনি যে, শ্মশানে কাঠ আর কবরস্থানে জায়গার অভাব। মনে হচ্ছে, এটা অসম্ভব? Bring data if you disagree. Unless you think you’re god.

এখানেই অরুন্ধতীর বিস্ময়, বেশির ভাগ অতিমারির যে দ্বিতীয় ঢেউ আসে, এটা বুঝতে কি আমাদের একজন ভগবান লাগবে?

আরও অনেক কথা আছে এই লেখায়, সেসব অন্যদিনের জন্য তোলা থাক। আসল ব্যাপারটা হোল, মহামারি, অতিমারি, এসব যে ছেলেখেলার বিষয় না, সর্বোচ্চ প্রস্তুতিও উড়ে যেতে পারে যেকোনো সময়, এটা মাথায় রেখে কথা বলা আর পরিকল্পনা নিতে হয় যেকোনো দেশের দায়িত্ববানদের, সরকারের, সরকারের প্রধানের, মিডিয়ার সম্পাদকদের। কিন্তু এই সব হীরকরাজা আর তার শাগরেদদের মহারাষ্ট্র, কর্ণাটক, উত্তরপ্রদেশ, দিল্লির হাজার হাজার পরিবারকে জবাই দিয়ে হলেও হারেরেরে আওয়াজে আকাশ-বাতাস, দিন-দুনিয়া না কাঁপালে দেশশাসনটা ঠিক জমে উঠে না।

এই যে মোদী আর তার মিডিয়া সৈনিক শেখর গুপ্তের কথা-বার্তা, একটু দেখেন তো, আর কোন দেশের সাথে, তার সরকারপ্রধান আর মিডিয়ার সাথে প্যাটার্নে মেলে কিনা? এরা কি বাংলা সিনেমার হারিয়ে যাওয়া ভাই-বোন? এতো মিল, ক্যামনে কি?

দেব কান্তি,
কম্পিউটার প্রোগ্রামার এবং একটিভিটিস্ট

[সংযুক্তিঃ গত ২৪ ঘণ্টায় ইন্ডিয়ার করোনা সংক্রমণ সরকারি হিশাবেই ৪ লাখ পেরিয়ে গেছে, যেটি এখন পর্যন্ত বিশ্বরেকর্ড। আর গত ৩ দিন ধরে মানুষের মৃত্যু দেশটিতে প্রতিদিন সাড়ে ৩ হাজারের উপরে।
পুনের ঘটনা আর অরুন্ধতী রায়ের লেখার লিঙ্ক
পুনের ঘটনা:https://www.ndtv.com/india-news/baby-starved-for-2-days-as-mother-lay-dead-no-one-helped-fearing-covid-2425451?pfrom=home-ndtv_topscroll&fbclid=IwAR0jqMECWiPrycbBEdDt-7T7O_bs2JyuxD8iK9qc5kHLe6NFZdNvNEjBk1I
অরুন্ধতী রায়ের লেখা:https://www.theguardian.com/news/2021/apr/28/crime-against-humanity-arundhati-roy-india-covid-catastrophe?fbclid=IwAR1ul5trl7umFqbhoI_z8SZee1pWrnnvDdR8nQ-uDxKIKjyMD3PKdRxb_yM]

Leave a Reply