You are currently viewing বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়া: গণসংহতি আন্দোলন

বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়া: গণসংহতি আন্দোলন

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল আজ সরকার ঘোষিত ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিষয়ে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বর্তমান বাজেট সমন্ধে প্রতিক্রিয়া তুলে ধরেন।

  • ধারাবাহিকতা রক্ষার বাজেট দিয়ে প্রমাণ করা হয়েছে যে, করোনা বিপর্যয় থেকে নাগরিকদের রক্ষা কিংবা অর্থনৈতিক পুনরুদ্ধার নিয়ে সরকারের কেবল কোন মাথাব্যাথা নেই বরং চরম দায়িত্বহীনতাই প্রকাশ পেয়েছে।
  • সকল খাতে বরাদ্দের বন্টনের ক্ষেত্রে কোন রদবদল নেই বললেই চলে। স্বাস্থ্যে সেই গতানুগতিক ধারায় মোট বরাদ্দের ৫ শতাংশের মতো থেকে গেছে।
  • কর প্রস্তাবে নতুনত্ব নেই। করযোগ্য আয়ের নূন্যতম সীমায় পরিবর্তন আনা হয় নি। ফলে করোনাকালে বিপাকে পড়া মধ্যবিত্তের জন্য জীবন যাপন আরও কঠিন হবে। সামাজিক সুরক্ষার বরাদ্দেও বড় কোন ধরনের পরিবর্তন নেই বললেই চলে।
  • শিক্ষায় সর্বোচ্চ বরাদ্দ দেয়ার গর্ব করা হবে আগের মতোই কিন্তু গুণগত পরিবর্তন বিশেষত দেড় বছরের বেশি সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখায় শিক্ষায় যে নেতিবাচক প্রভাব পড়েছে তা কাটিয়ে ওঠার কোন নির্দেশনা বা পথনকশা উপস্থিত করা হয় নি।
  • বাজেটে ঘাটতি বেড়েছে। ঋণও বাড়ছে অপরিকল্পিতভাবে। সুদুরপ্রসারী পরিকল্পনার অনুপস্থিতি দেখা যাচ্ছে।

ধন্যবাদান্তে
বাচ্চু ভূইয়া
সম্পাদকমন্ডলীর সদস্য,
গণসংহতি আন্দোলন


#জ/উম-৬/১

Leave a Reply